বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৬:২৫ পূর্বাহ্ন

শিরোনাম :
বাংলাদেশে প্রথম করোনা ভ্যাকসিনের আরিষ্কারক গাজীপুরের কৃতি সন্তান। করোনার প্রভাবে শহর ছেড়ে গ্রামে ফিরছে মানুষ; ঝুঁকছে কৃষি চাষে, চাঙ্গা হচ্ছে গাজীপুরের গ্রামীণ অর্থনীতি। শ্রীপুরে ২০ বছরেও রাস্তাটির কাজ হয়নি অসংখ্য অসহায় হতদরিদ্র পরিবারের মাঝে ‘স্বপ্নদ্রষ্টা’ সংগঠনের খাদ্যদ্রব্য উপহার বিতরণ। ঈদ কার্ড শ্রীপুরে রুট স্বেচ্ছাসেবী সংগঠনের ঈদ সামগ্রী বিতরণ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারে করণীয় ও বর্জনীয়। এমসি বাজারে ইজারাদার এর বিরুদ্ধে অভিযোগ। পটকা গ্রামে প্রতিপক্ষের বিরুদ্ধে আক্রমণ এর অভিযোগ। শ্রীপুর বরমী শীতলক্ষ্যা নদীতে সাঁতার কাটতে গিয়ে বালুর ড্রেজারের নিচে পরে হাফেজ ছেলে নিহত।
বাংলাদেশে প্রথম করোনা ভ্যাকসিনের আরিষ্কারক গাজীপুরের কৃতি সন্তান।

বাংলাদেশে প্রথম করোনা ভ্যাকসিনের আরিষ্কারক গাজীপুরের কৃতি সন্তান।

চঞ্চল খান গাজীপুর: বিশ্ব মহামারি করোনা ভাইরাস বা কোভিড ১৯ এর ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় প্রতিদিনই মৃত্যুরবরণ করছেন হাজারো মানুষ। এমন পরিস্থিতিতে অদৃশ্য এই ভাইরাস মোকাবেলায় বিশ্বের অনেক দেশের বিজ্ঞানীরাই ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছেন। তবে এখনও কেউ পুরোপুরি সফলতার মুখ দেখেননি।

বাংলাদেশে প্রথমবারের মতো করোনা ভাইরাস রোগের টিকা (ভ্যাকসিন) আবিষ্কার করার ঘোষণা দিয়েছে দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পনিজ লি: এর সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান হলেন ডা. আসিফ মাহমুদ।

আসিফ মাহমুদ গাজীপুরের কৃতি সন্তান। তিনি গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার প্রহলাদপুর ইউনিয়নের ফাউগান গ্রামের বাগমার বাড়ীর আব্দুল বাতেনের সুযোগ্য সন্তান।

ডা. আসিফ মাহমুদ, মেট্রিকে আইডিয়াল স্কুল (7th stand), নটরডেমিয়ান।ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রোবায়োলজিতে ফার্স্ট ক্লাস থার্ড, মাস্টার্স ফার্স্ট ক্লাস ফার্স্ট, তারপর জাপান থেকে পড়াশুনা করে দেশে ফিরে আসেন।

বৃহস্পতিবার দুপুর ১২টায় তেজগাঁওস্থ কর্পোরেট অফিসে সংবাদ সম্মেলনে করোনা ভাইরাসের এই ভ্যাকসিন আবিষ্কারের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন গ্লোব বায়োটেক লিমিটেডের কর্মকর্তারা। সংবাদ সম্মেলনে গ্রুপের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ এই ভ্যাকসিন সম্পর্কে সাংবাদিকদের কাছে প্রতিষ্ঠানের বক্তব্য তুলে ধরেন। প্রতিষ্ঠানটি করোনার এই ভ্যাকসিন মুজিব জন্মশত বার্ষিকীতে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি উৎসর্গ করার ঘোষণা দিয়েছে।

সংবাদ সম্মেলনে গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ প্রজেক্টরের মাধ্যমে এই ভ্যাকসিন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা করোনার ভ্যাকসিনে সফল হয়েছি। এনিমেল পর্যায়ে এটা সফল হয়েছে। এখন আমরা আশা করছি, মানবদেহেও সফলভাবে কাজ করবে আমাদের ভ্যাকসিন।

তিনি বলেন, আমরা বিষয়টি নিয়ে এখন সরকারের সংশ্লিষ্ট দপ্তরে যাব। এরপর আমরা তাদের দেওয়া গাইডলাইন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব। শিগগিরই প্রটোকল তৈরি করে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এটি হস্তান্তর করা হবে।

সংবাদ সম্মেলনে “We cannot afford to lose people” বলতেই ডা. আসিফ মাহমুদের চোখ ছলছল করে উঠে।

গ্লোব বায়োটেক এর করোনা ভ্যাকসিন নিয়ে গবেষনা, বিশাল বড় অর্জন। গর্ব হচ্ছে খুব, সাফল্য কামনা করি। বাংলাদেশের বাইরে হলে আমরা শুভেচ্ছায় ভাসাতে কার্পন্য করি না আর এরাতো আমাদের দেশের সন্তান।এই দু:সময়ের মাঝে অন্তত চেষ্টাতো করছে। অনেক অনেক দোয়া আর শুভ কামনা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2020
Design by Raytahost